http://nirbhiknews.com/wp-content/uploads/2018/05/Facebook-fake-account.jpg

৫৮ কোটির বেশি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) ৫৮ কোটি ৩০ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। স্বচ্ছতা নিশ্চিত করা এবং ভুয়া অ্যাকাউন্ট বন্ধে নেয়া উদ্যোগের অংশ হিসেবে এসব অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি।একই সঙ্গে এসময়ে তারা সরিয়ে নিয়েছে ৮৬ কোটিরও বেশি পোস্ট। গত মঙ্গলবার সোস্যাল মিডিয়া জায়ান্টটির পক্ষ থেকে এ বিপুলসংখ্যক ভুয়া অ্যাকাউন্ট বন্ধের বিষয়টি নিশ্চিত করা হয়। খবর বিজনেস ইনসাইডার।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিভিত্তিক কোম্পানিটির পক্ষ থেকে প্রথমবারের মতো ৮৬ পৃষ্ঠার একটি প্রতিবেদনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। প্রতিবেদনে ফেসবুক বলছে, এই বছরের প্রথম তিন মাসে ৫৮ কোটি ৩০ লাখ ভুয়া অ্যাকাউন্ড বন্ধ করে দিয়েছে। প্রতিষ্ঠানটির মতে, তাদের যোগাযোগ মাধ্যমে থাকা অ্যাকাউন্টের ৩ থেকে ৪ শতাংশ ভুয়া।

প্রতিবেদনে ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে, গ্রাফিক্স সহিংসতা, বিকৃত যৌনতা, সন্ত্রাসবাদ, বিদ্বেষী প্রচারণা, স্পাম বার্তা ও ভুয়া অ্যাকাউন্ট এই ৬টি বিষয়কে গুরুত্ব দিয়ে গত তিন মাসে ৮৬ কোটি ৫৮ লাখ পোস্টও মুছে ফেলা হয়েছে।

এসব পোস্টের সিংহভাগই হলো স্পাম বার্তা অর্থাৎ এর সংখ্যা ৮৩ কোটি ৩০ লাখ। এছাড়া বিকৃত যৌনতা সংক্রান্ত দুই কোটি ১০ লাখ, বিদ্বেষী প্রচারণার জন্য ২৫ লাখ, গ্রাফিক্স সহিংসতার জন্য ৩৪ লাখ পোস্ট মুছেছে ফেসবুক। সন্ত্রাসবাদ সংক্রান্ত অল্প কিছু পোস্টও রয়েছে এর মধ্যে।