Nirbhiknewsনদী আর নারীর নিটোল গল্প নিয়ে তৈরি হলেও তৌকীর আহমেদের ছবি ‘হালদা’ সব নদীপাড়ের মানুষের সংগ্রাম কিংবা দুঃখগাথাকে যেন একসুতায় বেঁধেছে। ছবিটি মুক্তি পাচ্ছে আগামীকাল, অর্থাৎ ১ ডিসেম্বর। বাংলাদেশের একমাত্র জোয়ার-ভাটার নদী হালদাতে মাছেরা ডিম ছাড়ে আর জেলেরা সেই নিষিক্ত ডিম সংগ্রহ করেন।

নগরায়ণের দাপটে হালদার সেই চিরচেনা ছবি দ্রুত বদলাচ্ছে। নির্মাতা তৌকীর এই বদলানো হালদার গল্প বলেছেন তার নতুন সিনেমা ‘হালদা’য়। মূলত এ ছবির মাধ্যমে দেশের একটি মরতে বসা নদীর গল্প বলেছেন নির্মাতা। বলেছেন বাস্তুচ্যুত মানুষের গল্প, যা শুধু হালদাবাসীরই নয়, পুরো পৃথিবীর নদীর সঙ্গে যুদ্ধ করা নদীপাড়ের মানুষের সংকটের গল্প। ছবিটিতে অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। তার নারীত্ব ও অসহায়ত্বের মধ্য দিয়ে এগিয়েছে ছবির গল্প। তার জীবনের সঙ্গে অন্য অনেক জীবন চলে আসে গল্পে। এতে উঠে আসে প্রেম, সংকট আরও অনেক কথা। চট্টগ্রাম আর খাগড়াছড়ি- দুই জেলার মধ্য দিয়ে প্রবাহিত হালদাপাড়ের জীবন-সংগ্রামের এই গল্পে স্বাভাবিকভাবেই উঠে এসেছে ওই অঞ্চলের ঐতিহ্য আর সংস্কৃতি। চাটগাঁইয়া সুরেলা ভাষা ওই অঞ্চল ছাড়িয়ে সবার কাছে বোধগম্য করার চ্যালেঞ্জটা ছবিতে ভালোই নিয়েছেন তৌকীর।

মাইজভাণ্ডারি সুর ছড়িয়েছেন তিনি গল্পের বাঁকে বাঁকে। মাছ ধরার উৎসবকে কেন্দ্র করে এখানকার লোকজ আনন্দকে ফ্রেমে বন্দি করেছেন। সব মিলিয়ে তৌকীর একদম নিজস্ব গল্প বলেছেন তার নতুন ছবিতে। উত্তর চট্টগ্রামের হাটহাজারী, রাউজান, ফটিকছড়ির জীবনধারার এ গল্পে আরও অভিনয় করেছেন মোশাররফ করিম, জাহিদ হাসান, রুনা খান, ফজলুর রহমান বাবু, দিলারা জামান।

ছবিটির সঙ্গীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। ইউটিউবে দুটি গান প্রকাশ হয়েছে আগেই। এর মধ্যে একটি গানের শিরোনাম ‘নোনাজল’। অন্যটি ‘গম গম লার’। দুই গানেই পিন্টুর সঙ্গে কণ্ঠ দিয়েছেন সানজিদা মাহমুদ নন্দিতা ও সুকন্যা মজুমদার ঘোষ। গানগুলো দর্শকদের কাছে প্রশংসিতও হয়েছে। কাল প্রেক্ষাগৃহে আসছে হালদা। দেখা যাক, কতটা দর্শক টানতে পারে তৌকীরের নতুন এ মিশন।