Mashrafee-poribortonক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য মাশরাফি বিন মর্তুজাকে ‘আনন্দবাজার সেরা বাঙালি পুরস্কার- ২০১৭’ এর জন্য নির্বাচিত করা হয়েছে। কলকাতায় শনিবার রাতে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে মাশরাফির হাতে এর পুরস্কার তুলে দেওয়া হয়।

ভারত নারী ক্রিকেট দলের বোলার ঝুলন গোস্বামী বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের হাতে পুরস্কার তুলে দেন। মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে বড় নাম। ক্রিকেট যেমন বাঙালির আবেগে মিলে যাওয়া একটি খেলা, ঠিক তেমনি মাশরাফিও বাঙালির আবেগের নাম। বারবার বাঁধা ডিঙিয়ে যুদ্ধের ময়দানে বিজয়ীর রূপে ফেরায় যিনি সবার আদর্শ।

ক্যারিয়ার জুড়ে ইনজুরির সঙ্গে লড়েও একটুও দমে না গিয়ে ক্রিকেটে নিজ দেশকে উজাড় করে দিয় চলেছেন মাশরাফি। সেরা বাঙালির পুরস্কার অনুষ্ঠানে শনিবার মাশরাফির উপর যে ভিডিও চিত্র দেখানো হয়, সেখানে সৌরভ গাঙ্গুলির পর নড়াইল এক্সপ্রেসকে ‘সেরা বাঙালি অধিনায়ক’ হিসেবে উল্লেখ করা হয়।

মাশরাফি ৩ ফরমেটের ক্রিকেট মিলিয়ে অধিনায়ক হিসেবে ৩৮টি ম্যাচ জিতেছেন। নড়াইল এক্সপ্রেসের হাত ধরেই ওয়ানডে বিশ্বকাপের শেষ আটে খেলেছে বাংলাদেশ। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি ফাইনালে খেলা বাংলাদেশ দলের অধিনায়কও মাশরাফি। এছাড়া ঘরের মাঠে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করে বাংলাদেশ।

২০১৪ সালে একের পর এক হারে যখন ছন্নছাড়া বাংলাদেশের ক্রিকেট, তখন মাশরাফির উপর রঙিন পোশাকের নেতৃত্বভার উঠে। এবং অনেকটা জাদুর কাঠির ছোঁয়ার মতোই বদলে দিয়েছেন তিনি বাংলাদেশ দলের চেহারা।

দেশের হয়ে ৩৬টি টেস্ট, ১৭৯টি ওয়ানডে ও ৫৪টি টি-টুয়েন্টি খেলেছেন মাশরাফি। ২০০৯ সালে ইনজুরিতে পড়ার পর আর টেস্টে ফেরা হয়নি। তবে ওয়ানডে এবং টি-টুয়েন্টি খেলে গেছেন। কদিন আগে শ্রীলঙ্কা সফরে অবশ্য টি-টুয়েন্টি থেকে অবসর নিয়েছেন মাশরাফি।