kalapara pic-01 (25-07-17)জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সহযোগিতার সম্পর্ক আরো এগিয়ে নিতে আগ্রহ প্রকাশ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়ার্দো ফিলিপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা এক চিঠিতে এ আগ্রহের কথা জানান তিনি। খবর বাসস।

গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাত্ করে এদুয়ার্দো ফিলিপের ওই চিঠি পৌঁছে দেন ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি আবের।
পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, টেকসই উন্নয়নকে এগিয়ে নিতে জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে বিদ্যমান সহযোগিতাপূর্ণ সম্পর্ক আরো এগিয়ে নিতে আগ্রহ প্রকাশ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী।

প্রেস সচিব জানান, নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর শেখ হাসিনা তাকে অভিনন্দন জানিয়েছিলেন। তারই উত্তরে ফ্রান্সের প্রধানমন্ত্রীর এই চিঠি দিয়েছেন। রাষ্ট্রদূতের মাধ্যমে শেখ হাসিনা ফ্রান্স সরকারের তরুণ ও গতিশীল নেতৃত্বকে স্বাগত জানান বলেও জানান ইহসানুল করিম।
ইমানুয়েল মাঁখো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর এদুয়ার্দো ফিলিপকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন। গত ১৫ মে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার নেন ফিলিপ।
ফ্রান্সের রাষ্ট্রদূত সাক্ষাতে বাংলাদেশের নাগরিকদের জন্য স্মার্ট আইডি কার্ড প্রকল্পের সর্বশেষ হালনাগাদ তথ্য ও অগ্রগতি বিষয়েও প্রধানমন্ত্রীকে অবহিত করেন।
স্মার্ট কার্ডের বিষয়ে বাংলাদেশ নির্বাচন কমিশন ও ফ্রান্সের একটি কোম্পানির মধ্যে চুক্তি হয়েছে। প্রকল্পটি দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রীর সহযোগিতাও চান রাষ্ট্রদূত।