Nirbhiknewsনিজ ভূমি থেকে বিতাড়িত লাখ লাখ শরণার্থীদের দুর্দশাকে এড়িয়ে না যাওয়ার জন্য রোমান ক্যাথলিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খিস্ট্রান সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। গতকাল রোববার ভ্যাটিকানে বড়দিনের আগের সন্ধ্যায় জড়ো হওয়া মানুষের উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান। খবর বিবিসির।

শরণার্থীদের বাইবেলে বর্ণিত মেরি ও জোসেফের সঙ্গে তুলনা করেন পোপ। একইসঙ্গে মেরি ও জোসেফ কিভাবে নাজারেথ থেকে বেথেলহাম পৌঁছান, বাইবেল থেকে সেই গল্প শোনান তিনি।

পোপ বলেন, নির্যাতিতদের রক্তপাতকে যারা কোনো সমস্যা মনে করে না, এমন নেতাদের বাহুগ্রাস থেকে বাঁচতে একদেশ থেকে অন্য দেশে পালাতে বাধ্য হচ্ছেন শরণার্থীরা।
পোপ ফ্রান্সিস এমন সময় এই বক্তব্য দিলেন যখন বিশ্বব্যাপী শরনার্থী প্রবাহ বেড়েছে। গোটা বিশ্বে এখন দুই কোটি ২২ লাখ শরনার্থী বিদ্যমান। এর মধ্যে মিয়ানমারে জাতিগত নিধনের পরিপ্রেক্ষিতে প্রায় ১০ লাখ রোহিঙ্গা পালিয়ে পাশ্ববর্তী দেশ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

৮১ বছর বয়সী এই আর্জেন্টাইন ধর্মগুরু নিজেকে ইতালিয়ান শরণার্থীদের দৌহিত্র দাবি করে উপাসকদের উদ্দেশে বলেন, জোসেফ ও মেরির পদচিহ্নে আরও অনেকের পদচিহ্ন রয়েছে। আমরা লাখো মানুষের পদচিহ্ন দেখছি, যারা পালিয়ে যাওয়াটাকে বেছে নেয়নি, বরং স্বজনদের রেখে নিজ ভূমি ছাড়তে বাধ্য হয়েছেন।