Nirbhiknewsসোমবার লন্ডনে নতুন প্রধান কার্যালয় খুলেছে ফেইসবুক। সামনের বছর যুক্তরাজ্যের রাজধানীতে ৮০০ কর্মীর চাকরির ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই কার্যালয়ের অর্ধেকের বেশি কর্মী প্রকৌশলবিষয়ক কাজ করবেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে এটি হবে ফেইসবুকের সবচেয়ে বড় প্রকৌশল কেন্দ্র, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

লন্ডনের এই কার্যালয়ে প্রতিষ্ঠানের প্রথম ‘ইন-হাউস স্টার্ট-আপ ইনকিউবেটর’ প্রতিষ্ঠাকরা হবে। এই হাবটির নাম বলা হচ্ছে ‘এলডিএন_ল্যাব’। ব্রিটিশ ডিজিটাল ব্যবসাগুলোকে ভালো শুরু করতে সহায়তা করবে এটি।

ইএমইএ ভাইস প্রেসিডেন্ট নিকোলা মেনডেলসন বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে ফেইসবুক যুক্তরাজ্যের প্রতি আরও বেশি অঙ্গীকারবদ্ধ এবং দেশের উদ্ভাবনী স্টার্ট-আপগুলোর প্রসারে সমর্থন করছে।

মেনডেলসন বলেন, “যুক্তরাজ্যের উদীয়মান উদ্যোক্তা বাস্তুতন্ত্র এবং প্রৌকশল বিষয়ে আন্তর্জাতিক খ্যাতি দেশটিতে প্রযুক্তি প্রতিষ্ঠান বানানোর সবচেয়ে ভালো জায়গাগুলোর একটি।”

“এবং আমরা এখানে আমাদের প্রতিষ্ঠান বানিয়েছি। আগের দশকে ফেইসবুকের গল্পের একটি বড় অংশ ছিল দেশটি এবং একসঙ্গে বিশ্বকে আরও কাছে আনার লক্ষ্যে আমরা কাজ করে যাবো।”

লন্ডনে ফেইসবুকের প্রথম কার্যালয় খোলার ১০ বছর পর নতুন চাকুরির কথা জানালো প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের মধ্যে ফেইসবুকের মোট ব্রিটিশ কর্মীর সংখ্যা হবে ২৩০০ এর বেশি।

আগের বছর লন্ডনে নতুন প্রধান কার্যালয় খোলার ঘোষণা দেয় ফেইসবুক। এর কিছুদিন আগেই শহরটিতে নতুন একটি কেন্দ্র তৈরির কথা জানায় গুগল। গুগলের এই কেন্দ্রটিতে সাত হাজারের বেশি কর্মী থাকবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।