Rohinga-sheikh-hasinaপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত বিদেশি ত্রাণকর্মীদের ভিসা সহজ করা হবে। সেজন্য বিশেষ ক্যাটাগরির ভিসা চালু করারও কথা জানান তিনি। কানাডার টরেন্টোতে স্থানীয় সময় সোমবার সকালে, দেশটির সরকারের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে সৌজন্য সাক্ষাত করতে গেলে এসব জানান শেখ হাসিনা। পরে, সাসকাটচেওয়ান প্রদেশের উপ প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাতে, বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান শেখ হাসিনা।

কানাডা সফরের শেষ দিন সোমবার স্থানীয় সময় সকালে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন কানাডা সরকারের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে। বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় সরকারের প্রশংসা করে, প্রত্যাবাসন শুরু করতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি। আন্তর্জাতিক সম্প্রদায়কে সংকটের গুরুত্ব সম্পর্কে অবহিত করতে কানাডা সরকারের পক্ষ থেকে বিশেষ প্রতিবেদন তৈরি করা হচ্ছে বলে শেখ হাসিনাকে জানান বব রে।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত বিদেশি ত্রাণকর্মীদের ভিসা সমস্যা সমাধানে বিশেষ ক্যাটাগরির ভিসা চালু করা হয়েছে। এর ফলে, কোন সংঘবদ্ধ গোষ্ঠী ছদ্মবেশে ক্যাম্পে প্রবেশ করে সন্ত্রাসী কর্মকান্ড চালাতে পারবে না।

পরে, শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন কানাডার সাসকাটচেওয়ান প্রদেশের উপ-প্রধানমন্ত্রী এবং বাণিজ্য ও রফতানি উন্নয়ন মন্ত্রী গর্ডন ওয়েন্ট কিউসি এবং অভিবাসন ও ক্যারিয়ার ট্রেনিং মন্ত্রী জেরেমি হ্যারিসন।

এসময়, শিক্ষা ও নার্সিং খাতসহ বিভিন্ন ক্ষেত্রে দুদেশের সম্পর্ক আরও জোরদার করার পরামর্শ দেন শেখ হাসিনা। পাশপাশি বিনিয়োগের জন্য উৎকৃষ্ট স্থান উল্লেখ করে কানাডিয়ান প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী।