abdul-azizযুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথের বিশেষ সম্মানে ভূষিত হয়েছেন দুই বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিক। সৌভাগ্যবান এই দুই বাংলাদেশি হলেন, আব্দুল আজিজ সরদার ও পাশা খন্দকার।

গত ৮ জুন (শুক্রবার) রানী এলিজাবেথের জন্মদিন উপলক্ষে মোট এক হাজার ৫৭ জনকে বিভিন্ন সম্মাননা দিয়েছেন রানি। যেখানে বাংলাদেশি বংশোদ্ভূত পাশা খন্দকার ও আব্দুল আজিজ সরদার সমাজে উল্লেখযোগ্য অবদান রাখার পুরস্কার স্বরূপ বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন।

এদের মধ্যে ব্রিটিশ এম্পায়ার মেডেল (বিইএম) পান টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক মেয়র আব্দুল আজিজ সরদার।

উল্লেখ্য, এই অনুষ্ঠানেই মেম্বার অব দ্য ব্রিটিশ অ্যাম্পায়ার (এমবিই) খেতাবে ভূষিত হন বিসিএর সাবেক প্রেসিডেন্ট পাশা খন্দকার।

বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এর সাবেক মেয়র আব্দুল আজিজ সরদারকে কমিউনিটিতে বিশেষ অবদান রাখার জন্য এই সন্মানজনক খেতাবে ভূষিত করা হয়েছে।

ব্রিটিশ বাংলাদেশিদের সবচেয়ে বড় সংগঠন ক্যাটারিং ইন্ড্রাস্ট্রিতে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসাবে পাশা খন্দকারকে এমবিই দেয়া হয়। পাশা খন্দকার সামাজিক বিভিন্ন সংগঠনের সাথে জড়িত থেকে বাংলাদেশি কমিউনিটির জন্য কাজ করছেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যের রানীর জন্মদিন ও নববর্ষ উপলক্ষে প্রতি বছর বিশেষ খেতাব ঘোষণা করা হয়। এদের মধ্যে থাকে নাইট হুড উপাধি, সিবিই, ওবিই, এমবিই, বিইএম ইত্যাদি।