Nirbhiknewsবিশ্বকাপের বাছাইপর্বের খেলায় ইকুয়েডরকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইপর্বে নিজের প্রথম হ্যাট্রিক করলেন লিওনেল মেসি।

আর আর্জেন্টিনা ৩-১গোলের ব্যবধানে হারালো ইকুয়েডরকে। এর আগে গত জুন মাসে লিওনেল মেসি ঘোষণা দিয়েছিলেন, আর্জেন্টিনার হয়ে আর খেলবেন না- যার ফলে ব্যাপক প্রতিক্রীয়া তৈরি হয়েছিল ভক্তদের মাঝে।

ব্রাজিল এর আগেই চিলিকে ৩-০ গোলে হারিয়ে ২০১৮ বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে। উরুগুয়ে, কলম্বিয়া এবং পানামা বিশ্বকাপের বাছাইপর্বে টিকেছে। ছিটকে পড়েছে চিলি এবং আমেরিকা।

এছাড়া রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে পর্তুগাল ও ফ্রান্স। তবে ছিটকে পড়েছে নেদারল্যান্ডস। ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের কাছে ‘বি’ গ্রুপের খেলায় মঙ্গলবার রাতে ২-০ ব্যবধানে হেরেছে সুইসরা।

‘এ’ গ্রুপে ২-১ গোলে বেলারুশকে হারায় ১৯৯৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স। এদিকে ডাচদের বিদায় একরকম নিশ্চিতই ছিল। প্লেঅফে জায়গা করে নেয়ার জন্য তাদের দরকার ছিল সুইডেনের বিপক্ষে খেলায় সাত গোলের জয়। সেখানে তারা জয়ী হয় ২-০ গোলের ব্যবধানে।

বিশ্বকাপ বাছাইপর্বের অন্যান্য খেলায় মঙ্গলবার ‘এইচ’ গ্রুপ থেকে বিশ্বকাপে ওঠা বেলজিয়াম ৪-০ গোলে সাইপ্রাসকে হারিয়েছে। আর জিব্রাল্টারকে একই ব্যবধানে অর্থাৎ ৪-০ গোলে হারিয়েছে গ্রীস।

ইউরোপ থেকে বাছাইপর্বের নয় গ্রুপের সেরা নয় দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্স-আপ খেলবে প্লে-অফ। তার মধ্যে থেকে চার দল পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার সুযোগ।