Nirbhiknewsব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় অনুষ্ঠিত হয়েছে ইন্টারন্যাশনাল সাউথ-সাউথ অ্যান্ড ট্রায়াঙ্গুলার কোঅপারেশন কনফারেন্স। এই সম্মেলনে অংশ নিয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ), ব্রাজিল সরকার, জাতিসংঘের দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক কার্যালয় (ইউএনওএসএসসি), খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ও আন্তর্জাতিক ভূমি জোট (আইএলসি) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে।

গত ২০ ও ২১ নভেম্বর অনুষ্ঠিত এই সম্মেলনে বিভিন্ন দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অংশ নেন। সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল লেভারেজিং ইনোভেশন ফ্রম দ্য গ্লোবাল সাউথ টু সাপোর্ট রুরাল ট্রান্সফরমেশন। এতে দক্ষিণ আমেরিকা, দক্ষিণ এশিয়াসহ সংশ্লিষ্ট বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিরা অংশ নেন।

সম্মেলনের মূল লক্ষ্য ছিল দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মধ্য দিয়ে কৃষি ও প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে বিভিন্ন কর্মকাণ্ডকে কীভাবে এগিয়ে নেওয়া যায়। বিশেষত উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নকে টেকসই করার উপায় নির্ধারণের বিষয়টিই সম্মেলনে সবচেয়ে বেশি গুরুত্ব পায়। তিনটি থিমের ওপর ভিত্তি করে সম্মেলনের বিভিন্ন সেশন পরিচালিত হয়েছে। এগুলো হচ্ছে জলবায়ু সংবেদী কৃষি, বিনিয়োগ উৎসাহিতকরণ ও প্রান্তিক অঞ্চলে কৃষি উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার।