Nirbhiknewsনকিয়া-৮ স্মার্টফোন দিয়ে একসঙ্গে সামনে ও পেছনের দৃশ্য ধারণ করা যাবে। এ সুবিধার নাম দেওয়া হয়েছে ‘বোথি’। নতুন এই সুবিধার মাধ্যমে ছবি বা ভিডিও ধারণ করার সময় ফোনটির পর্দায় দুটি অংশেরই দৃশ্য দেখাবে।

একসময়ের দারুণ জনপ্রিয় মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া কয়েক বছর আগেও স্মার্টফোন প্রযুক্তির সঙ্গে দৌড়পাল্লায় হাঁপিয়ে উঠে বিলুপ্তির পথে যেতে বসেছিল। সেই নকিয়া আবারও তাদের জনপ্রিয়তা ফিরিয়ে আনতে বাজার দখলে ব্যস্ত। নকিয়ার নতুন আকর্ষণ নকিয়া-৮ বা এন ৮ শিগগিরই বাজারে আসতে চলেছে। এরই মধ্যে স্মার্টফোনটির বেশ কিছু নতুন সুবিধা ও নতুনত্বের কথা প্রকাশ করেছে নকিয়ার ব্র্যান্ড লাইসেন্স কিনে নেওয়া এইচএমডি গ্লোবাল। তারা বলছে, নকিয়ার আগের ফোনগুলোর বেশ কিছু ব্যর্থতা ঘোচাবে নকিয়া-৮।

থাকছে ‘১৩’ মেগাপিক্সেল ক্যামেরা
নতুন নকিয়া-৮ বাজারে আসার খবরের পর সবচেয়ে বেশি গুঞ্জন উঠেছে এর ক্যামেরা নিয়ে। তবে ফোনটির পেছনে ১৩ মেগাপিক্সেলের দ্বৈত ক্যামেরা থাকার কথা নিশ্চিত করেছে ফোনটির নির্মাতা প্রতিষ্ঠান। ফোনটির সামনের অংশেও থাকছে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। এ ছাড়া সব ক্যামেরাতেই জার্মানির কার্ল জেসিসের উচ্চমানের লেন্স ব্যবহার করা হয়েছে। ক্যামেরাগুলোতে ব্যবহার করা হয়েছে ডুয়েল টোন ফ্লাশ। এ ছাড়া তিনটি ক্যামেরার অ্যাপারচারই এফ/ ২.০। ক্যামেরাগুলোতে ৪কে রেজল্যুশনের ভিডিও ধারণ করা যাবে।

সেলফির চেয়ে প্রাধান্য পাবে ‘বোথি’
সেলফি তোলার প্রচলনের এ যুগে নতুনত্ব নিয়েই বাজারে আসছে নকিয়া-৮। সেলফির পরিবর্তে একই সঙ্গে সামনে ও পেছনের দৃশ্য ধারণের উদ্দেশ্য নিয়ে ফোনটির নির্মাতা প্রকৌশলীরা ‘বোথি’ নামের নতুন সুবিধা জুড়ে দিয়েছেন ফোনটিতে। নতুন এই সুবিধার মাধ্যমে ছবি বা ভিডিও ধারণ করার সময় ফোনটির পর্দায় দুটি অংশেরই দৃশ্য দেখাবে। এ ছাড়া প্রচলিত ইউটিউব বা ফেসবুকে সরাসরি সম্প্রচারও করা যাবে এই বোথি ভিডিও। নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, তারাই প্রথম এই সুবিধা যুক্ত করছে কোনো স্মার্টফোনে।

থাকছে ৩৬০ ডিগ্রি অডিও ধারণ পদ্ধতি
এইচএমডি গ্লোবাল নকিয়া-৮ এই প্রথমবারের মতো ৩৬০ ডিগ্রি অডিও ধারণ পদ্ধতি ‘ওজো’র ব্যবহার করতে চলেছে। ভার্চ্যুয়াল রিয়েলিটি ধরনের ভিডিও ধারণ ও দেখার জন্যই নতুন এই অডিও পদ্ধতি ব্যবহার করা হয়েছে ফোনটিতে। এ ছাড়া নতুন এই পদ্ধতিতে আরও স্পষ্ট অডিও ধারণ করা যাবে বলে আশাবাদী ফোনটির নির্মাতারা।

উচ্চ দক্ষতার জন্য থাকছে স্ন্যাপড্রাগন প্রসেসর
নকিয়া-৮-এর দ্রুতগতির কর্মদক্ষতার জন্য এতে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক দ্রুতগতির কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেট। ৮টি কোরবিশিষ্ট এই প্রসেসরের সঙ্গে থাকছে ৪ গিগাবাইট র‍্যাম।

আরও উন্নতমানের অ্যালুমিনিয়াম বডি
নকিয়ার আগের ফোনগুলোর মতোই নকিয়া-৮-এর বডিও তৈরি করা হয়েছে অ্যালুমিনিয়াম দিয়ে। তবে আগের চেয়ে আরও পাতলা করতে ৬ হাজার সিরিজের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে ফোনটিতে। ৫ দশিমক ৩ ইঞ্চি পর্দার নকিয়া-৮ ৪টি ভিন্ন রঙে বাজারে আসবে।
শাওন খান, সূত্র: গ্যাজেটস নাউ