Nirbhiknewsএক ম্যাচ হাতে রেখেই ২০১৮ রাশিয়া ফুটবল বিশ্বকাপে উঠেছে স্পেন। ঘরের মাঠে আলবেনিয়াকে সহজেই ৩-০ গোলে হারিয়ে ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ২০১০ সালের চ্যাম্পিয়নরা।

শুক্রবার রাতে এই গ্রুপের অন্য ম্যাচে ঘরের মাঠে মেসিডোনিয়ার সঙ্গে ড্র করায় সরাসরি রাশিয়া বিশ্বকাপে অংশ নেওয়া হচ্ছে না ইতালির। এখন গ্রুপ রানার্সআপ হয়ে আগামী মাসের প্লে-অফের পরীক্ষা উতরেই বিশ্বকাপ নিশ্চিত করতে হবে চারবারের চ্যাম্পিয়নদের। ৯ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা। সমান ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পেন।

ইতালির জন্য সমীকরণটা অনেক আগেই কঠিন হয়ে গিয়েছিল। কাগজে কলমে আশা টিকিয়ে রাখতে মেসিডোনিয়ার বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বুফনদের। ৪০ মিনিটে জর্জ কিয়েলিনির গোলে তারা এগিয়েও গিয়েছিল। কিন্তু দ্বিতীয়ার্ধের ৭৭ মিনিটে মেসিডোনিয়ার ফরোয়ার্ড অ্যালেক্সান্ডার ত্রাজকভস্কির গোলে ম্যাচ ড্র হয় ১-১ ব্যবধানে।

জিতলেই সরাসরি বিশ্বকাপের টিকিট অনেকটাই নিশ্চিত- এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে আলবেনিয়ার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণ শানিয়েছে স্পেন। ফলও এসেছে দ্রুতই। ২৬ মিনিটের মধ্যেই স্কোরলাইন ৩-০ করে ফেলে স্পেন। একটি করে গোল করেছেন রদ্রিগো, ইসকো ও থিয়াগো আলকান্তারা।

‘ডি’ গ্রুপের ম্যাচে জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে সরাসরি বিশ্বকাপে খেলার আশা বাঁচিয়ে রেখেছে ওয়েলস। গ্রুপের অন্য ম্যাচে অস্ট্রিয়ার কাছে ৩-২ গোলে হেরেছে সার্বিয়া। ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সার্বিয়া, ওয়েলসের পয়েন্ট ১৭।

এই গ্রুপ থেকে সম্ভাবনা আছে রিপাবলিক অব আয়ারল্যান্ডেরও। মলডোভাকে ২-০ গোলে হারিয়ে ১৬ পয়েন্ট নিয়ে তারা আছে তৃতীয় স্থানে। শেষ রাউন্ডে মুখোমুখি লড়বে ওয়েলস ও আয়ারল্যান্ড। সার্বিয়ার প্রতিপক্ষ জর্জিয়া।

ইউরোপিয়ান অঞ্চল থেকে বাছাইপর্বের নয় গ্রুপের সেরা নয়টি দল সরাসরি বিশ্বকাপে খেলবে। সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফ। এখান থেকে চার দল পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার টিকিট।