http://nirbhiknews.com/wp-content/uploads/2018/05/budget-parlament.jpg

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

চলতি দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশন বসছে আগামী ৫ জুন। এ অধিবেশনেই ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ ও পাস করা হবে। এছাড়া ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেটও এ অধিবেশনে পাস করা হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ৫ জুন বেলা ১১টায় অধিবেশন আহ্বান করেছেন বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সূত্রমতে, আগামী ৭ জুন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করা হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। এটাই হবে এ মেয়াদে বর্তমান সরকারের শেষ বাজেট। এ বাজেট প্রণয়নের জন্য বছরের শুরু থেকেই জাতীয় রাজস্ব বোর্ড, পরিকল্পনা মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় সমন্বিতভাবে কাজ করে আসছে। গত শনিবার এ বাজেটের খসড়া প্রধানমন্ত্রীকে পড়ে শোনানো হয়েছে বলে সম্প্রতি পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য অধ্যাপক শামসুল আলম জানিয়েছেন। সূত্রমতে, উপস্থাপন হতে যাওয়া ওই খসড়া বাজেট এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে।
সংসদের অধিবেসনে উপস্থাপনের পর তা নিয়ে মাসব্যাপী আলোচনা হবে। সাধারণত বাজেট অধিবেশন দীর্ঘ হয়। সংসদ অধিবেশনের আগে জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটি অধিবেশন কত দিন চলবে, তা এবং সংসদের কার্যসূচি ঠিক করবে। এর আগে গত ১২ এপ্রিল শেষ হয় সংসদের ২০তম অধিবেশন। ওই অধিবেশনের মোট কার্যদিবস ছিল পাঁচটি।