Bangladesh Cricket Team-Dhaka-australia-matchএ বছরের আগস্ট-সেপ্টেম্বরে ২ টেস্ট, ৩ ওয়ানডের ক্রিকেট সিরিজ হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার মাটিতে।কিন্তু তা বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। গত বুধবার এসেছে এ চূড়ান্ত ঘোষণা। ক্রিকেট অস্ট্রেলিয়া সাফ জানিয়ে দিয়েছে, বাংলাদেশের অস্ট্রেলিয়া সফর বাতিল করা হয়েছে। বাংলাদেশের সঙ্গে খেলা আর্থিকভাবে অলাভজনক, মৌসুমটা ক্রিকেট আয়োজনের উপযুক্ত নয়সহ অনেকগুলো কারণ উল্লেখ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

তবে বহুল প্রতীক্ষিত সফরটা বাতিল হয়ে যাওয়ায় হতাশা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ এখন সব দলের কাছেই ভালো প্রতিপক্ষ। অথচ এমন সময়েও প্রতিশ্রুত অস্ট্রেলিয়া সফর করা হচ্ছে না টাইগারদের। বিসিবির প্রধান নির্বাহী গতকাল বলেছেন, এ সফর বাতিল হওয়াটা দুর্ভাগ্যজনক ও দুঃখজনক। তবে সফর বাতিল করায় ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে কোনো ক্ষতিপূরণ চাইবে না বিসিবি।

সফর বাতিল করলেও ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ক নষ্ট করতে চায় না বিসিবি। এফটিপির প্রতিশ্রুতি ভঙ্গ করলেও আইনি কোনো পদক্ষেপ নিবে না বিসিবি। একই ভাবে কোনো ক্ষতিপূরণও চাওয়া হবে না।

বিসিবির প্রধান নির্বাহী বলেছেন, আমরা চাই খেলতে। আমাদের ছেলেরা বিভিন্ন দেশে, কন্ডিশনে গিয়ে খেলবে, অভিজ্ঞতা অর্জন করবে, উন্নতি করবে। আমাদের ক্ষতিপূরণ দরকার নেই। আমাদের প্রয়োজন খেলার সুযোগ।

বাংলাদেশের সঙ্গে খেলা নিয়ে অস্ট্রেলিয়ার টালবাহানা নতুন নয়। বাংলাদেশ সফর ও বাংলাদেশকে আমন্ত্রণ জানাতে সবসময় অনীহা জানিয়ে এসেছে দেশটি। ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে বিসিবির ক্রিকেট কূটনীতিতে দুর্বলতা রয়েছে মানতে নারাজ বিসিবির প্রধান নির্বাহী।

বাড়তি খরচের চিন্তাতেই সিরিজ বাতিল করেছে অস্ট্রেলিয় এমন মত দিলেন বিসিবির প্রধান নির্বাহী।