UNGA Gaza resolution and voteফিলিস্তিনি বেসামরিক লোকদের ওপর ইসরাইলের অতিরিক্ত বলপ্রয়োগের নিন্দা জানিয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদ।

এ ছাড়া সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুয়েতেরসকে অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডের নিরপরাধ বাসিন্দাদের জন্য আন্তর্জাতিক সুরক্ষা কৌশল প্রণয়নের সুপারিশ করার আহ্বান জানানো হয়েছে।

সাধারণ একটি প্রস্তাব গ্রহণ করেছে। ১২০ ভোট পড়েছে পক্ষে, বিপক্ষে আট। এ ছাড়া ৪৫ দেশ ভোটদানে বিরত ছিল। চলতি মাসের শুরুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র ভেটো দেয়ার পর আলজেরিয়া, তুরস্ক ও ফিলিস্তিন ফের একই প্রস্তাব উত্থাপন করেছে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বলেন, এই প্রস্তাবের ধরন পরিষ্কারভাবে চলমান সহিংস রাজনীতিকেই সামনে নিয়ে আসছে। এটি সম্পূর্ণভাবে একপাক্ষিক। এতে সন্ত্রাসী হামাস গোষ্ঠীর কথা উল্লেখ করা হয়নি। যারা নিয়মিতভাবে গাজায় সহিংসতা চালিয়ে যাচ্ছে।

নিজেদের ভিটেমাটিতে ফিরে যাওয়ার অধিকার দাবিতে গত ৩০ মার্চ থেকে শুরু হওয়া নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি স্নাইপারদের গুলিতে ১২৮ জন নিহত হয়েছেন।

সবচেয়ে বেশি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে গত ১৪ মে। সেদিন তেলআবিব থেকে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে ফিলিস্তিনিরা বিক্ষোভে ফেটে পড়লে ৬২ জনকে হত্যা করে ইসরাইলি সেনারা।

আন্তর্জাতিক ব্যাপক সমালোচনা সত্ত্বেও প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার অব্যাহত রেখেছে ইসরাইল। ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মানসুর বলেন, আমাদের বেসামরিক নাগরিকদের নিরাপত্তা দেয়া অপরিহার্য। অস্থিতিশীল পরিস্থিতি কমাতে অবদান রাখতেই এ প্রস্তাব দেয়া হয়েছে।