http://nirbhiknews.com/wp-content/uploads/2018/06/govt-logo-Bangladesh.jpgতথ্য মন্ত্রণালয়ের ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’ এবার ছয়জন নির্মাতাকে চলচ্চিত্র তৈরির জন্য সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা দেবে। জানা গেছে, এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারের কাছ থেকে অনুদান পাচ্ছেন গাজী রাকায়েত, সাইদুল আনাম টুটুল ও হাবিবুর রহমান। এ ছাড়া শিশুতোষ চলচ্চিত্রের জন্য মানিক মানবিক আর প্রামাণ্যচিত্রের জন্য পাচ্ছেন আবিদ হোসেন খান। চারটি চলচ্চিত্রের জন্য প্রত্যেক নির্মাতা পাবেন ৬০ লাখ টাকা আর প্রামাণ্যচিত্রের জন্য দেওয়া হবে ৪০ লাখ টাকা। সব মিলিয়ে এবার পাঁচজন নির্মাতা অনুদান হিসেবে পাচ্ছেন ২ কোটি ৮০ লাখ টাকা। আজ বুধবার তথ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

গাজী রাকায়েতের ছবির নাম ‘গোর’, সাইদুল আনাম টুটুলের ছবির নাম ‘কালবেলা’, মানিক মানবিকের ছবির নাম ‘আজব ছেলে’, হাবিবুর রহমানের ছবির নাম ‘অলাতচক্র’ আর আবিদ হোসেন খানের প্রামাণ্যচিত্রের নাম ‘অবলম্বন’।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে সরকারি অনুদান দেওয়ার ব্যাপারে ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’ যে বিষয়গুলো বিবেচনা করেছে, তার মধ্যে রয়েছে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ প্রস্তাব। সবকিছু বিবেচনা করে এই পাঁচজন নির্মাতাকে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।