nirbhiknewsআগামী সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে দলীয় মন্ত্রী ও এমপিদের আবারও সতর্ক করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে অনির্ধারিত আলোচনায় তিনি এ সতর্ক করেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘আগামী সংসদ নির্বাচন ২০১৪ সালের নির্বাচনের মতো হবে না। এলাকার সঙ্গে যোগাযোগ না থাকলে, এলাকাবাসীর আস্থাভাজন না হলে, এলাকার মানুষ তাদের প্রয়োজনে এমপি-মন্ত্রীকে কাছে না পেলে, আগামী নির্বাচনে তাদেরকে মনোনয়ন দেওয়া হবে না। আগামী নির্বাচনে মনোনয়ন পেতে হলে অবশ্যই দলীয় শৃঙ্খলা, দলীয় হাইকমান্ডের নির্দেশনা ও স্থানীয় কমিটির নেতাদের সঙ্গে পারস্পরিক সম্পর্ক বজায় রাখতে হবে। মোটকথা তৃণমূলের সঙ্গে সম্পর্ক রাখতে হবে।’

মন্ত্রিপরিষদের বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রী বাংলা ট্রিবিউনকে এ বিষয়টি নিশ্চিত করেন। ওই সূত্র জানায়, প্রধানমন্ত্রী দলীয় মন্ত্রীদের মাধ্যমে যখন সারাদেশের এমপিদেরকে সতর্ক করছিলেন, তখন তাকে বেশ সিরিয়াস মনে হয়েছে। এসময় প্রধানমন্ত্রী মন্ত্রীদের বলেন, ‘সরকারের উন্নয়ন কর্মকাণ্ড জনগণকে জানাতে হবে। জনগণের জন্য সরকারের যে উদ্যোগ এবং সফলতা তা এলাকার মানুষকে দুয়ারে দুয়ারে গিয়ে বোঝাতে হবে।’

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘অনেক এমপি-মন্ত্রী আছেন, ২০১৪ সালে তারা কিভাবে নির্বাচিত হয়েছেন, তা বুঝে উঠতেই পারেননি। আগামী নির্বাচন কিন্তু সেরকম হবে না। আগামী নির্বাচন কঠিন হবে।’ এখন থেকেই সেই পরিস্থিতি মোকাবিলার  প্রস্তুতি নেওয়ারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

এ সময় খালেদা জিয়ার ‘ভিশন-২০৩০’ নিয়েও অনির্ধারিত আলোচনা হয়। মন্ত্রিপরিষদের বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রী প্রধানমন্ত্রীকে জানান,আমাদের কাছ থেকে ধারণা নিয়ে বিএনপি এটি প্রণয়ন করেছে।এখানে বিএনপির কোনও নিজস্বতা নেই।