shajghor_besson-face-packত্বকের পরিচর্যার ক্ষেত্রে বেসন সবচেয়ে কার্যকরী উপাদান। বেসন এমন এক উপাদান যা সহজলভ্য ও প্রতিটি ঘরেই থাকে। যার ফলে রুপচর্চার জন্য এটি আলাদা ভাবে কিনতে হয় না। এটি ত্বকে উজ্জলতা বৃদ্ধিতে অনেক কাজে দেয়। মেয়েরা সাধারণত বিয়ের পূর্বপ্রস্তুতিতে সৌন্দর্য বর্ধনে বেসন ব্যবহার করে, সেই সাথে আরও থাকে উপটান, কাঁচা হলুদ, গোলাপ জলসহ আরও নানা উপকরণ। তবে ত্বকের ধরণ বুঝেই যে কোনো কিছু ব্যবহার করা উচিত।

বেসন দ্বারা তৈরী সহজ কিছু প্যাক:

১। বেসন, কাঁচা হলুদ, দুধ:
হাফ কাপ বেসন, সাথে এক টুকরা কাঁচা হলুদ এবং কোয়ার্টার কাপ ফ্রেশ দুধ একসাথে ভালভাবে মিশিয়ে পেস্ট তৈরী করে পুরো মুখে লাগাতে হবে। ২০-২৫ মিনিট রেখে প্যাকটি শুকিয়ে আসলে হালকা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এরপর আপনার ত্বকের উজ্জলতা আপনি নিজেই লক্ষ্য করতে পারবেন।

২। বেসন, টমেটো, লেবু:
এই প্যাকটি ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে। প্রথমেই একটি টমেটোকে ব্লেন্ড করে নিতে হবে। এরপর এর সাথে এক টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ বেসন নিয়ে ভালোভাবে মিশ্রনটি তৈরী করতে হবে। তারপর প্যাকটি সারা মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ভালভাবে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে আপনি নিজেই অনেক ফ্রেশ অনুভব করবেন।

৩। বেসন, টক দই, মধু:
বেসন, টক দই ও মধু এই তিনটি উপকরণই ত্বককে অনেক বেশি নরম ও সুন্দর করে তোলে। সেক্ষেত্রে প্রথমেই আমরা নেব কোয়ার্টার কাপ টক দই, দুই টেবিল চামচ বেসন ও এক টেবিল চামচ মধু একসাথে মিশিয়ে পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

এই প্রত্যেকটি উপকরণই আমরা আমাদের দৈনন্দিন জীবনে রান্না ঘরের কাজে ব্যবহার করে থাকি। সুতরাং, ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে আমরা খুব সহজেই এগুলোর ব্যবহার করতে পারি।