Nirbhiknewsউন্নয়নশীল দেশগুলোর অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের জন্য ডেটা সাশ্রয়ের অ্যাপ চালু করেছে গুগল। ডেটালি নামের এই অ্যাপটি মাধ্যমে মূল্যবান ডেটা কোথায় কীভাবে খরচ হচ্ছে তা যেমন জানা যাবে তেমনি ডেটা সাশ্রয়ও করা যাবে।

এখনও অনেক দেশেই ডেটা খরচ তুলনামূলক বেশি। এসব দেশের গ্রাহকদের কথা মাথায় রেখেই অ্যাপটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে গুগল। গুগলের এক গবেষণায় দেখা গেছে, সারা বিশ্বেই এমন অনেক ব্যবহারকারী আছেন যারা তাদের স্মার্টফোনে ডেটা ব্যবহার নিয়ে সমস্যায় পড়েন। তবে এই সমস্যা বেশি দেখা গেছে নতুন ব্যবহারকারীদের মাঝে যারা ‘নেক্সট বিলিয়ন ইউজার’ নামে পরিচিত। এই সমস্যার সমাধান হিসেবে এই অ্যাপটি কাজ করবে বলে জানিয়েছে গুগল।

ডেটালির ডেটা সেভার ফিচারটির মাধ্যমে একজন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী ঠিক করে দিতে পারবেন কোন কোন অ্যাপ ডেটা ব্যবহার করতে পারবে এবং আপডেট নিতে পারবে। এর ফলে ৩০ শতাংশ পর্যন্ত বাড়তি ডেটা খরচ কমানো সম্ভব হবে।

অ্যাপটিতে ডেটা সেভার বাবল নামে একটি অপশন থাকবে। একজন ব্যবহারকারী যখন কোনো অ্যাপের মাধ্যমে ডেটা ব্যবহার শুরু করবেন, তখন এই বাবলের মাধ্যমে ডেটা ব্যবহারের পরিমাণ দেখা যাবে। চাইলে সেখান থেকেই ডেটার ব্যবহার বন্ধ করে দেওয়া যাবে।

এছাড়া প্রতিদিনের ব্যবহারের উপর আলাদা আলাদা রিপোর্টও দেবে ডেটালি। ফলে ডেটা খরচের পরিমাণ ট্র্যাক করা যাবে সহজেই।