Test+cricket+Icc+Bangladeshক্রিকেটের শুরু থেকে টস হয়ে আসছে। অস্ট্রেলিয়া-ইংল্যান্ড যখন ১৮৭৭ সালে ইতিহাসের প্রথম টেস্ট খেলে তখন থেকেই টসের প্রচলন। স্বাগতিক অধিনায়ক টসটা শুন্যে ছুড়ে দেন। আর অতিথী অধিনায়ক টসের হেড নেবেন নাকি টেইল নেবেন তা নির্ধারণ করেন। তবে টেস্ট ক্রিকেট থেকে ঐতিহ্যবাহী এই টস তুলে দেওয়ার চিন্তা করছে আইসিসি।

টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরু হলে টস তুলে দিয়ে নতুন নিয়ম চালুর কথা ভাবছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। আর সেক্ষেত্রে স্বাগতিক অধিনায়ক প্রথমে ব্যাট করবেন নাকি বল করবেন সে সিদ্ধান্ত নিতে পারবেন না। সিদ্ধান্ত নেবেন প্রতিপক্ষের মাঠে খেলতে আসা অধিনায়ক। স্বাগতিক দল নিজেদের ইচ্ছে মতো পিচ তৈরির উদ্বেগ থেকে এই চিন্তা করছে আইসিসি। এতে করে অতিথী দল পিচ বুঝে প্রথমে বল বা ব্যাট করার সিদ্ধান্ত নিতে পারবে।

২০১৯-২০২১ সাল পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হওয়ার কথা আছে। এতে প্রত্যেক দল একবার করে দেশে এবং দেশের বাইরে মুখোমুখি হবে। সে হিসেবে দু’দলই দেশের বাইরের কন্ডিশনে প্রথমে ব্যাট করবে নাকি বল সে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ পাবে।

ইংলিশ কাউন্টির চ্যাম্পিয়নশীপে অবশ্য এরইমধ্যে এই নিয়ম চালু হয়ে গেছে। ২০১৬ সাল থেকে তারা টসের পরিবর্তে নতুন এই নিয়ম চালু করেছে। তবে টেস্ট থেকে টস উঠে যাবে নাকি থাকবে তা জানতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। মে মাসের শেষের দিকে মুম্বাইয়ে এ নিয়ে আইসিসির আলাপ করার কথা আছে।

আলোচনা যদি নতুন নিয়মের পক্ষে যায় তবে আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত অ্যাশেজ সিরিজে টস ছাড়া টেস্ট দেখা যেতে পারে। ঘরের মাঠে পিচ টেম্পারিং করার ব্যাপারে আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে, ‘পিচ তৈরির ক্ষেত্রে হস্তক্ষেপ খুব চিন্তার ব্যাপার। কমিটি বিশ্বাস করে স্বাগতিকদের বিপক্ষে প্রতিপক্ষ দল প্রথমে ব্যাট করবে নাকি বল করবে সে সিদ্ধান্ত নিতে পারার সুযোগ থাকা উচিত।’ তবে কমিটির সবাই এটার সঙ্গে একমত নয় বলেও জানানো হয়েছে।