Nirbhiknewsযশোর-৫ আসন হতে বার বার নির্বাচিত সাবেক সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা এবং বর্তমানে বৃহত্তর যশোর উন্নয়ন ও যশোর বিভাগ আন্দোলন পরিষদের সভাপতি এ্যাড. খান টিপু সুলতান গুরুতর অসুস্থ। গত ৩ দিন যাবৎ তিনি ঢাকার সেন্ট্রাল হাসপাতালের আইসিইউতে লাইফ সার্পোটে আছেন।

গত ১৫ আগস্ট মঙ্গলবার যশোর শহরে নিজ বাড়িতে অবস্থানকালে তিনি শরীরে জ্বর অনুভব করেন। এর মধ্যে হঠাৎ করে পড়ে গিয়ে অচেতন হয়ে যান। স্বজনরা তাঁকে যশোর সদর হাসপাতালে নিয়ে গেলে সেখানকার চিকিৎস’রা ঢাকায় চিকিৎসা করার পরামর্শ দেন। এম্বুলেন্সে করে ঢাকায় নিয়ে তাঁকে সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতী দেখে আইসিইউতে লাইফ সার্পোটে রাখা হয়। পরীক্ষা নিরিক্ষার পর জানানো হয় তিনি ম্যানেনজাইটিজ রোগে আক্রান্ত হয়ে ব্রেনে ক্ষত সৃষ্টি হয়েছে এবং সেখানে পানি জমছে।

খান টিপু সুলতান ১৯৫০ সালের ১৩ ডিসেম্বর জন্মগ্রহণ করেন তিনি। খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ধামালিয়ার জমিদার বাড়ী অর্থাৎ মামার বাড়ীতে তাঁর জন্ম। দাদার বাড়ী নড়াইল জেলার নড়াইল থানার চন্ডিবরপুর ইউনিয়নের গোয়াল বাতান গ্রামে। দ্বিতীয় শ্রেণীতে পড়াকালীন বাবা ক্যান্সারে মারা গেলে টিপু সুলতান অভিভাবকহীন হয়ে পড়েন। এসময় লেখাপড়ার জন্য তাঁকে যশোরের লোনঅফিস পাড়ায় মামা বাড়ী চলে আসতে হয়।

১৯৬৬ সালে যশোর সম্মিলনী স্কুলে ১০ম শ্রেণীতে পড়াকালীন তিনি রাজনীতির সঙ্গে যুক্ত হন। এসময় তিনি অনেক ছাত্রকে ছাত্রলীগের সদস্য করেন এবং ছাত্রলীগকে সাংগঠনিকভাবে শক্তিশালী করেন। এতে জেলা ছাত্রলীগের নেতারা খুশি হয়ে ঐ সময়েই তাঁকে যশোর শহর ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব দেন। ১৯৬৮ সালে ছাত্রলীগের সম্মেলনের মাধ্যমে যশোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে তিনি পুনঃনির্বাচিত হন তিনি। ১৯৬৯ সালে ছাত্র গণঅভ্যুত্থানে যশোর অঞ্চলের নেতৃত্ব দেন খান টিপু সুলতান এবং ১৯৬৯ সালে অনুষ্ঠিত জেলা ছাত্রলীগ সম্মেলনে তিনি জেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। জেলা ছাত্রলীগের সভাপতি হিসেবে ১৯৭০ সালের নির্বাচন ও ১৯৭১ এর সশস্ত্র মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়ার মাধ্যমে যশোর জেলার আপামর জনগণের কাছে তিনি জনপ্রিয়তা অর্জন করেন।

আইয়ুব খানের পতন এবং ইয়াহিয়া খানের ক্ষমতা গ্রহণের পর জাতীয় নির্বাচনের ঘোষণা আসে। এর কিছুদিন পর যশোরে মুসলিম লীগের নেতা নূরুল আমিনের আগমন নিয়ে গণপ্রতিরোধ সৃষ্টি করেছিলেন। এ ঘটনায় খান টিপু সুলতানসহ ৬ জনের বিরুদ্ধে সামরিক