http://nirbhiknews.com/wp-content/uploads/2018/06/brain-stroke.jpgহৃদরোগ ও স্ট্রোকের সমস্যা কিন্তু এক নয়। মস্তিষ্কে রক্ত চলাচল বাধাগ্রস্ত হলে স্ট্রোক হয়। এটি হওয়া মানেই নিশ্চিত মৃত্যু এমনটা নয়। তবে অধিকাংশ ক্ষেত্রেই মৃত্যুর ঝুঁকি থেকে যায়। সঠিক সময়ে চিকিৎসা না হলে মৃত্যু হতে পারে। সম্প্রতি প্রকাশিত একটি পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের প্রায় দুই কোটি মানুষ প্রতি বছর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। সংখ্যাটা সত্যিই চমকে ওঠার মতো। কিন্তু বর্তমান ব্যস্ত জীবনযাত্রায় অধিকাংশ মানুষেরই নিয়ম মেনে চলার উপায় নেই। তবে, মানুষের জীবনযাত্রায় পরিবর্তনের মাধ্যমে সহজেই ব্রেন স্ট্রোক ঠেকানো সম্ভব। আসুন জেনে নেওয়া যাক।.

১. রক্তচাপ, সুগার ও কোলেস্টেরলের সমস্যা থাকলে তা চিকিৎসকের পরামর্শ মতো নিয়ন্ত্রণে রাখুন।

২. যাদের বয়স পঞ্চাশ পেরিয়েছে, ভারি শরীর, তাঁদের জন্য ১৬০/৯০ প্রেশার স্বাভাবিক। এর থেকে খুব বেশি হের ফের হলেই বিপদ বাড়ে।

৩. ওজন কমাতে সুষম খাবারের উপরেই ভরসা রাখুন। ডায়েটে রাখুন পর্যাপ্ত পরিমাণে সবজি ও ফল। ভুঁড়ি বাড়তে দেওয়া চলবে না। মনে রাখবেন, যত ছিপছিপে থাকবেন, তত স্ট্রোকের ঝুঁকি কমবে।

৪. নিয়মিত ঘাম ঝড়ানোর মতো শরীরচর্চা করুন। তবে শরীরচর্চার সময় খেয়াল রাখতে হবে তা যেন অত্যধিক পরিশ্রমসাধ্য বা ক্লান্তিকর না হয়ে ওঠে।

৫. সপ্তাহে অন্তত পাঁচ দিন আধ-ঘণ্টা করে দ্রুত পা চালিয়ে হাঁটতে হবে।

৬. নিয়ম মেনে খাওয়া-দাওয়া আর নিয়মিত চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। ধূমপান বা মদ্যপানের পরিমাণ কমান। কমবে স্ট্রোকের ঝুঁকিও।