ramadan-bangladeshকাল বুধবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল বৃহস্পতিবার থেকে রোজা শুরু হবে। তবে চাঁদ দেখা না গেলে হিজরী শাবান মাস ৩০ দিন পূর্ণ করে শুক্রবার থেকে শুরু হবে মাহে রমজান। এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য কাল বাদ মাগরিব জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে। বায়তুল মুকাররম জাতীয় মসজিদে অবস্থিত ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের আকাশে কোথাও ১৪৩৯ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নাম্বারে অথবা ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।

পবিত্র রমজান মাস উপলক্ষে মাস নানা কর্মসূচি বাস্তবায়ন করবে ইসলামিক ফাউন্ডেশন। এরমধ্যে রয়েছে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের আওতায় ৬৭ হাজার ৩৬৮টি শিক্ষা কেন্দ্রের প্রতিটিতে ১০টি করে ৬ লক্ষ ৭৩ হাজার ৩৬৮টি পবিত্র কুরআন শরীফ বিনামূল্যে বিতরণ করা, বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ১ হতে ২৫ রমযান বয়স্কদের জন্য বোগদাদী কায়দায় কুরআন শিক্ষা প্রদান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রতিদিন প্রায় ৪ হাজার রোজাদার মুসলি­দের জন্য বিনামূল্যে ইফতারের ব্যবস্থা, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ১ রমজান থেকে মাসব্যাপি ইসলামি বইমেলা পরিচালনা, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ সাহানে মাসব্যাপি হালাল পণ্য বিক্রয় ও প্রদর্শনী এবং মসজিদের উত্তর সাহানে ইসলামি ক্যালিগ্রাফি, পুস্তক ও নবী করিম (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী।