Nirbhiknewsযুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে ওয়াইন কান্ট্রি হিসেবে পরিচিত কিছু এলাকায় দ্রুত ছড়িয়ে পড়া দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে। অঙ্গরাজ্যটিতে স্মরণকালের অন্যতম ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় দেড় শতাধিক মানুষ নিখোঁজ হয়েছে। এ ছাড়া বিধ্বস্ত হয়েছে এক হাজার ৫০০টির মতো বাড়ি।

স্থানীয় সময় মঙ্গলবার দুপুর পর্যন্ত পাওয়া খবরের ভিত্তিতে এমন তথ্য জানিয়েছে ক্যালিফোর্নিয়া ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, অন্তত ১৭টি অগ্নিপিণ্ড ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে এক লাখ ১৫ হাজার একর জায়গা ছেয়ে ফেলেছে। রোববার গরম, শুষ্ক আবহাওয়ায় প্রচণ্ড বাতাসে দাবানলের সূত্রপাত হয়েছিল।

সোনোমা কাউন্টির আইনশৃঙ্খলা বাহিনীর সর্বোচ্চ কর্মকর্তা শেরিফের কার্যালয় থেকে জানানো হয়, এই এলাকায় নয়জন নিহত হয়েছেন। এ ছাড়া এ ঘটনায় নিখোঁজ হয়েছেন ১৫৫ জন।

নাপা কাউন্টির শেরিফের দপ্তর থেকে জানানো হয়, ওই অঞ্চলটিতে এক দম্পতি নিহত হন। তাঁরা হলেন ১০০ বছর বয়সী চার্লস রিপি ও তাঁর ৯৮ বছর বয়সী স্ত্রী সারাহ রিপি।

তিন দিন ধরে টানা দাবানল পরিস্থিতি কিছুটা উন্নতির দিকে যায় মঙ্গলবার। ওই দিন অপেক্ষাকৃত শীতল আবহাওয়া ও মৃদু বাতাসের ফলে ফায়ার সার্ভিসের কর্মীদের কাজ করা কিছুটা সহজ হয়ে যায়। এর পরও তাঁরা বাড়িঘর, মদের ক্ষেত্র ও অন্যান্য স্থাপনা ঝুঁকিতে আছে বলে সতর্ক করে দেন।