smart phone-google talk-googleগুগলের ডেভেলপার সম্মেলনে ঘোষণা এল, চুল কাটানোর জন্য সেলুনে কিংবা টেবিল বুকিং দেওয়ার জন্য রেস্তোরাঁয় কল দেওয়ার কাজ করবে আপনার স্মার্টফোন। সে তো করেই। তবে নতুন কী? নতুনত্ব হলো, স্মার্টফোনের সাহায্যে আপনাকে কল করতে হবে না, কাজটা করবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ডিজিটাল সহকারী গুগল অ্যাসিস্ট্যান্ট।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে গুগল আইও ডেভেলপার সম্মেলনের প্রথম দিন অর্থাৎ মঙ্গলবারে নতুন সুবিধাটির কথা বলেন প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। ব্যবহার করেও দেখান নিজেই। মঞ্চেই তাঁর ফোনের গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে রেস্তোরাঁর কর্মীর সঙ্গে কথা বলে একটি টেবিল বুকিং দেন।

নতুন সুবিধাটি সম্পর্কে পিচাই বলেন, অন্যান্য ডিজিটাল সহকারী এ ধরনের কাজে পটু না। তবে গুগল অ্যাসিস্ট্যান্ট খুব দক্ষতার সঙ্গে কাজটি করতে পেরেছে এবং সঠিকভাবেই বুকিং দিয়েছে। এতে আমাদের সময় সাশ্রয় হবে, অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে মনোযোগ দিতে পারবেন ব্যবহারকারীরা।

আইও সম্মেলনে জানানো হয়, ভার্চ্যুয়াল সহকারী এখন ৫০ কোটির বেশি যন্ত্রে ব্যবহার করা হচ্ছে। গুগলের সম্মেলনটি শেষ হবে আজ বৃহস্পতিবার।

সূত্র: ব্লুমবার্গ