Nirbhiknewsমিয়ানমার সরকার পৃথিবীর ইতিহাসে জঘন্যতম মানবতা বিরোধী কাজ করেছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, ‘মিয়ানমার নিরীহ রোহিঙ্গা মুসলিমদের নির্বিচারে গুলি করে হত্যা করছে। তিন মাসের শিশুও তাদের হাত থেকে রেহাই পাচ্ছে না। এ ধরনের নির্যাতন অকল্পনীয় ও অমানবিক।’

শনিবার দুপুরে ঝালকাঠি শিল্পকলা একাডেমি চত্বরে দুদিনব্যাপী অনুষ্ঠিত তথ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিল্পমন্ত্রী।
বাংলাদেশ সরকার মিয়ানমারের বিরুদ্ধে বিশ্ব বিবেক জাগ্রত করতে সক্ষম হয়েছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে মিয়ানমারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন। এতে অতি অল্প সময়ে বিশ্ব বিবেক জাগ্রত হয়েছে। তারা মিয়ানমারের ঘৃণ কর্মকাণ্ডের নিন্দা করছে। এসব গণহত্যা বন্ধ করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হচ্ছে।

টিআইবির সচেতন নাগরিক কমিটির সভাপতি প্রফেসর মো. লাল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. হামিদুল হক ও পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান। পরে শিল্পমন্ত্রী সচেতন নাগরিক কমিটি আয়োজিত তথ্য মেলার স্টলগুলো ঘুরে দেখেন।

‘তথ্যই শক্তি’ এবং ‘জানবো, জানাবো, দুর্নীতি রুখবো’ স্লোগান সামনে রেখে তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের তথ্য ও সেবা সম্পর্কে জনগণকে অবহিত করার লক্ষ্যে টিআইবির সচেতন নাগরিক কমিটি (সনাক) এ মেলার আয়োজন করেছে। সহযোগিতায় রয়েছে জেলা প্রশাসন। মেলায় ২৬ স্টলে সরকারি-বেসরকারি ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের পক্ষ থেকে তথ্য ও সেবামূলক কার্যক্রমের প্রদর্শন করা হয়েছে।
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে।