Nirbhiknewsরোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আগামীকাল কক্সবাজার যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্প পরিদর্শন করবেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম জানান, প্রধানমন্ত্রী বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত শরণার্থীদের অবস্থা প্রত্যক্ষ করবেন। কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ও ত্রাণসামগ্রীও বিতরণ করবেন তিনি। মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা শুরু হওয়ার পর গত ২৪ আগস্টের পর থেকে বিপুল সংখ্যায় রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে প্রবেশ করছে।

জাতিসংঘের হিসাবে এরই মধ্যে তা প্রায় তিন লাখে পৌঁছেছে। পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের পক্ষ থেকে বারবার আহ্বান জানানো হলেও তাতে সাড়া দেয়নি মিয়ানমার। রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে জাতিসংঘের মতো আন্তর্জাতিক কোনো সংস্থার তত্ত্বাবধানে সেফ জোন গড়ে তোলারও প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

মোট শরণার্থী ৭ লাখ ছাড়িয়ে গেছে: বার্মায় সাম্প্রতিক ঘটনার পর তিন লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। এর আগেও চার লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে ছিল। মোট শরণার্থী এখন সাত লাখ ছাড়িয়ে গেছে। রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে গতকাল আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশে ব্রিফিং শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এসব কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুটি পৃথক দলের সঙ্গে মিলিত হয়ে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান আন্তর্জাতিক সম্প্রদায়কে অবহিত করেন। পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফিংয়ে একটি গ্রুপে ছিলেন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, তুরস্কের কূটনীতিক এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা। অন্য গ্রুপে ছিলেন ওআইসিভুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা